Home / TRENDING / দুর্নীতি রুখতে মার্কশিট ও সার্টিফিকেট এ “কিউআর কোডের” ব্যাবহার

দুর্নীতি রুখতে মার্কশিট ও সার্টিফিকেট এ “কিউআর কোডের” ব্যাবহার

চ্যানেল হিন্দুস্থান, নিউজ ডেস্ক-

রাজ্যে নিয়োগ দুর্নীতি নিয়ে ওএমআর শিটকে কেন্দ্র করে একের পর এক চাঞ্চল্যকর তথ্য উঠে আসছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তদন্তে। ঠিক সেই সময় উচ্চ মাধ্যমিক পরীক্ষাতে ফের আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। জালিয়াতি ও নকল রুখতে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ এবার মার্কশিট ও সার্টিফিকেট এ “কিউআর কোডের” ব্যবহার করবে।

যাতে উচ্চ মাধ্যমিকের মার্কশিট Iএবং সার্টিফিকেটের নকল আটকানো যায়। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর ইতিমধ্যেই সেই সংক্রান্ত প্রস্তুতিও নেওয়া হয়েছে সংসদের পক্ষ থেকে। আজ মাধ্যমিক পরীক্ষার মার্কশিট দেখা যাবে এই কিউআর কোড।

চলতি বছরে ছাত্রছাত্রীরা যে মার্কশিট ও সার্টিফিকেট হাতে পাবেন সেখানে কিউআর কোড ব্যবহার থাকবে। মূলত এই কিউ আর কোড একাধিক জায়গায় বর্তমানে ব্যবহার করা হয়। বিশেষত যাতে যে কোন জিনিস যাতে নকল না করা হয়। বর্তমানে ই-পেমেন্টের ক্ষেত্রেও কিউআর কোড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর কিউ আর কোডটি স্ক্যান করে ওই মার্কশিটটি আসল না নকল তা সহজেই ধরা পড়বে। প্রসঙ্গত উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের কাছে একাধিক জাল মার্কশিট-এর খবর এসেছে। সম্প্রতি প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসে ইন্টারভিউ চলাকালীন উচ্চমাধ্যমিকের জাল মার্কশিট ধরা পড়েছে। এই সংক্রান্ত একাধিক অভিযোগ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদে, তার পুনরাবৃত্তি এড়াতেই সংসদের তরফে এই সিদ্ধান্ত বলেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর।

আগামী ২৪ মে দুপুর ১২টার সময় চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ করা হবে। এ বছর রেকর্ড সময়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ ফল প্রকাশ করবে। ৫৭ দিনের মাথায় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ চলতি বছরের ফল প্রকাশ হবে। সাড়ে আটলক্ষেরও বেশি পরীক্ষার্থী এ বার উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছেন।

২৪ মে দুপুর সাড়ে বারোটার পর থেকে বিভিন্ন ওয়েবসাইটে ফলাফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। তবে ২৪ তারিখ ফল প্রকাশ করা হলেও ৩১ মে সকাল ১১টার পর থেকেই স্কুলগুলি থেকে ছাত্রছাত্রীরা মার্কশিট এবং সার্টিফিকেট পাবেন। ইতিমধ্যেই এই সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

Spread the love

Check Also

কেমন হলো, মুখ্যমন্ত্রীর এপিসোডের প্রথম ঝলক ?

সুচরিতা সেন, বিনোদন ডেস্ক রোজ বিকেলে বাংলার প্রতিটি ঘরে বিনোদন শুরু হয় এই শো এর …

বছর শুরুতে শিব দরবারে মিমি

চ্যানেল হিন্দুস্তান, বিনোদন ডেক্স বর্তমানে বেনারস ভ্রমণে ব্যস্ত টলিউড নায়িকা। সেখানকার অলি-গলিতে ঘুরছেন। সদ্য ওটিটি …

রশিদ খানের ফিরে দেখা জীবনধ্যায়

বিনোদন ডেস্ক, সুচরিতা সেন, আবার নক্ষত্রপতন, না ফেরার দেশে চলে গেলেন ওস্তাদ রশিদ খান। গানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *