Breaking News
Home / TRENDING / রাজস্থানে সম্ভর লেকের আশেপাশে পড়ে হাজার হাজার মৃত পরিযায়ী, খুনের মামলা হবে না?

রাজস্থানে সম্ভর লেকের আশেপাশে পড়ে হাজার হাজার মৃত পরিযায়ী, খুনের মামলা হবে না?

নিজস্ব সংবাদদাতা:

মানুষের মৃত্যু নিয়ে ভাবার সময় নেই মানুষের, সেখানে পাখির মৃত্যু! তবে সংখ্যাটা অতিরিক্ত, সরকারি হিসেব বলছে, রাজস্থানের সম্ভর লেকে আশেপাশে পড়ে আছে ১ হাজার ৫ শো পাখির লাশ। যদিও বেসরকারি মতে সংখ্যাটা নাকি ৫ হাজারের কাছাকাছি। আরও দুঃখজনক হল এই মৃতদের একটা অংশ হল পরিযায়ী। কিন্তু একসঙ্গে এত পাখির মৃত্যু কীভাবে?

রাজস্থানের বন দফতরের এক কর্তা দাবি করেছেন, লেকের জলের দূষণ অন্যতম কারণ। যদিও সম্ভরের রেঞ্জার অফিসার রাজেন্দ্র জাখরের মনে করছেন, কয়েকদিন আগেই এলাকায় প্রবল শিলাবৃষ্টি হয়ে গিয়েছে, তার ফলেই পাখিদের মৃত্যু হতে পারে। তিনি এও জানান যে, মৃত পাখিদের মধ্যে রয়েছে মোট ১০টি প্রজাতি। আরেকটা মত বলছে, মৃত্যুর পেছনে থাকতে পারে কোনও ব্যাকটেরিয়া ও ভাইরাসের সংক্রমণ।

রেঞ্জার অফিসারের নিজের কথায়, প্রতিবছর সম্ভার লেকে কমপক্ষে ২-৩ লাখ পাখি আসে। আসে নিশ্চয়ই জায়গাটা তাদের পছন্দের বলেই। সেখানেই এমন কান্ড ঘটে গেল! এদিকে মৃত্যুর প্রকৃত কারণ জানতে পাখিদের মৃতদেহ পরীক্ষার জন্যে পাঠানো হয়েছে ভোপালের একটি পরীক্ষাগারে।

তবে দূষণ যে একটা বড় বিষয় তা মানছেন অনেকেই। যেমন, রাজ্যের প্রাণী বিকাশ দফতরের আধিকারিক আরজি উজ্জ্বল সংবাদমাধ্যমকে জানিয়েছেন, জলে লবণের মাত্রা বেড়ে যাওয়ায় পাখিদের মৃত্যু হতে পারে। মৃত্যুর পেছনে থাকতে পারে জলের দূষণও। জলে লবণের মাত্রা বেড়ে গেল তা রক্তেও লবণের মাত্রা বাড়িয়ে দেয়। এর ফলে মস্তিস্ক বিকল হয়ে যেতে পারে।

প্রশ্ন হল, এই বাজারে (যখন বিশ্বজুড়ে প্রকৃতিকে ফেরানোর লড়াইয়ে নেমেছে মানুষ) যে লেকেটিতে প্রতি বছর ২—৩ লাখ পাখি আসে, পরিযায়ী পাখিরা আসে দূর দূর দেশ থেকে, সেই লেকের জল দূষিত হবে কেন? তা রক্ষণাবেক্ষণ হল না কেন? কারা লেকের দায়িত্বে ছিলেন? দায়িত্বপ্রাপ্তরা দায়িত্ব পালন করছেন কিনা তা যাদের দেখার কথা তারা কি এর দায় নেবেন? নিলেও বা কী! যা হওয়ার তা তো হয়েই গেল—৫ হাজার পাখির মৃত্যু মানে ৫ হাজার ডানার মৃত্যু, যে জানে সে জানে, ৫ হাজার ডানার মৃত্যু মানে ৫ হাজার আকাশের মৃত্যু। এ কেবল কবি কল্পনা না, এতদিনে মানুষ জেনেছে, বিশ্বপ্রকৃতির যে কোনও মৃত্যু আসলে মানুষের তথা মানব সভ্যতার মৃত্যুকেই তরান্বিত করে।

এমত অবস্থায় প্রকৃতিপ্রেমীরা প্রশ্ন তুলছেন, এই হাজার হাজার পাখির হল মৃত্যু যাদের কারণে তাদের বিরুদ্ধে কি খুনের মামলা হওয়া উচিত না?

Spread the love

Check Also

সরকারি সম্পত্তি নষ্ট করলে কাউকে ছাড়া হবে না, কড়া বার্তা মুখ্যমন্ত্রীর

ওয়েব ডেস্ক: সরকার সম্পত্তি নষ্ট করলে কাউকে ছাড়া হবে না, কড়া বার্তা মুখ্যমন্ত্রীর। রাজ্যজুড়ে নাগরিকত্ব …

ট্রেন বাস পোড়ালে ক্ষতি মোদী মমতার না বরং দেশের: ত্বহা সিদ্দিকি

নিজস্ব সংবাদদাতা: প্রতিবাদ হোক, কিন্তু শান্তিপূর্ণ। এমন কিছু করবেন না যাতে দেশের ক্ষতি হয়, মানুষের …

“সাংবিধানিক দায়িত্ব পালন করুন !” মুখ্যমন্ত্রীকে পরামর্শ রাজ্যপালের

সূর্য সরকার। “মুখ্যমন্ত্রী সাংবিধানিক দায়িত্ব পালন করুন।” শনিবার টুইট করে এমনই পরামর্শ দিয়েছেন রাজ্যপাল জগদীপ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *