Breaking News
Home / TRENDING / আইনের গেঁড়ো, আদালতে যুযুধান মোদীর সরকারের দুই মন্ত্রক

আইনের গেঁড়ো, আদালতে যুযুধান মোদীর সরকারের দুই মন্ত্রক

ওয়েব ডেস্ক:

আজব কান্ড শুনে চমাকেচ্ছেন অনেকেই। কিন্তু ঘটনা সত্যি। আইনের গেঁড়োয় পড়ে কেন্দ্রীয় সরকারের দুই মন্ত্রকের মধ্যে যুযুধান লড়াই বেঁধে গেছে। এক মন্ত্রকের সিদ্ধান্ত বাতিলের দাবি তুলে আদালতের দ্বারস্থ হয়েছে আরেক মন্ত্রক। গোলমাল লেগেছে অর্থ মন্ত্রকের অধীনস্থ আয়কর দফতর ও বাণিজ্য মন্ত্রকের আরওসি (রেজিস্ট্রার অফ কোম্পানিজ) এবং সেবি (সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া)-র মধ্যে।

কিন্তু এমন বিরল লড়াই কী নিয়ে? ঘটনা হল প্রথম মোদী সরকার আমলে, অর্থাৎ অর্থমন্ত্রী যখন অরুণ জেটলি সে সময় একাধিক ভুয়ো সংস্থার রেজিস্ট্রেশন বাতিল হয়। এদের বিরুদ্ধে অভিযোগ ছিল, এইসব সংস্থার মাধ্যমেই কালো টাকা বাজারে ঘুরিয়ে সাদা করা হয়ে থাকে। বেআইনি আর্থিক লেনদেন ও কালো টাকার বিরুদ্ধে সরকারের পদক্ষেপের অন্যতম অংশ ছিল বেআইনি তথা ভুয়ো সংস্থার রেজিস্ট্রেশন বাতিল করা। তো সে সময় কখনও সেবি, কখনও আরওসি-র মাধ্যমে ভুয়ো সংস্থার রেজিস্ট্রেশন বাতিল করা হয়।

সমস্যার শুরু এরপরেই, যেহেতু আইকর বিভাগের দাবি, ওইসব সংস্থার কাছে প্রচুর বকেয়া রয়ে গিয়েছে। যা আদায় করা দরকার।ফলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়াও দরকার। তাছাড়া যারা আয়কর দেয়নি তাদের নাম তো কমপক্ষে খাতায় কলমে রাখা জরুরি। সেটাই নিয়ম। এখন সেই নিয়ম পালন করতে গিয়ে বেঁধেছে বিপত্তি। অতএব, আয়কর দফতরের কর্তারা ঠিক করেন কালো তালিকাভুক্ত সংস্থাগুলি, যাদের রেজিস্ট্রেশন বাতিল হয়েছে, তাদেরকে ফের সচল করতে ন্যাশনাল কোম্পানি ল’ ট্রাইব্যুনালের দ্বারস্থ হবেন। সেইমতো আর্জিও জমা দিয়েছেন তারা।

দুই মন্ত্রকের এমন ‘যুদ্ধ’কে সমন্বয়ের অভাব হিসেবেই দেখছেন বিশেষজ্ঞেরা। কারণ বাণিজ্যিক সংস্থাগুলির রেজিস্ট্রেশন বাতিল করার পর, ফের তা সচল করার দাবি জানিয়ে আদালতে যাওয়ার ঘটনা ‘অতি বিরল’-এর মধ্যেই পড়ে।

Spread the love

Check Also

সরকারি সম্পত্তি নষ্ট করলে কাউকে ছাড়া হবে না, কড়া বার্তা মুখ্যমন্ত্রীর

ওয়েব ডেস্ক: সরকার সম্পত্তি নষ্ট করলে কাউকে ছাড়া হবে না, কড়া বার্তা মুখ্যমন্ত্রীর। রাজ্যজুড়ে নাগরিকত্ব …

ট্রেন বাস পোড়ালে ক্ষতি মোদী মমতার না বরং দেশের: ত্বহা সিদ্দিকি

নিজস্ব সংবাদদাতা: প্রতিবাদ হোক, কিন্তু শান্তিপূর্ণ। এমন কিছু করবেন না যাতে দেশের ক্ষতি হয়, মানুষের …

“সাংবিধানিক দায়িত্ব পালন করুন !” মুখ্যমন্ত্রীকে পরামর্শ রাজ্যপালের

সূর্য সরকার। “মুখ্যমন্ত্রী সাংবিধানিক দায়িত্ব পালন করুন।” শনিবার টুইট করে এমনই পরামর্শ দিয়েছেন রাজ্যপাল জগদীপ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *