Breaking News
Home / TRENDING / মানিকের দারিদ্র্যের প্রচার ফেল! মমতার সততার প্রচারে কাজ হবে তো!

মানিকের দারিদ্র্যের প্রচার ফেল! মমতার সততার প্রচারে কাজ হবে তো!

দেবক বন্দ্যোপাধ্যায় :

সততার প্রচার শেষ পর্যন্ত কাজে এল না ত্রিপুরায়। মানিক সরকারের সঞ্চিত অর্থের হিসেব ও তার প্রচার এবার আর কাজে এল না সিপিএমের! ব্যাঙ্কে সঞ্চিত অর্থের নিরিখে তিনি দেশের দরিদ্রতম মুখ্যমন্ত্রী। দারিদ্র্যের এই বিপণন এবার আজ কাজ দিল না ত্রিপুরায়।
দারিদ্র্যের বিচারে ঠিক তাঁর পরেই যিনি আছেন, তিনি এই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মানিকের মতোই তাঁরও আটপৌরে জীবনযাপন, টালির ঘর, ছেঁড়া শাড়ি বহুদিন ধরে এই রাজ্যে তো বটেই, এমনকি দেশ ও দেশের সীমানা ছাড়িয়ে দুনিয়ায় প্রচার পেয়ে আসছে। তাঁর সাদা শাড়ি ও হাওয়াই চটির যুগলবন্দি বিশ্বমানসে তাঁর যে ছবিটি তৈরি করেছে, সেই ছবি অতি সাধারণ ঘর থেকে উঠে আসা একটি সংগ্রামী মেয়ের ছবি। তবে বিশ্বমানসে তাঁর এই ইমেজ এক সময় আর যথেষ্ট মনে হয়নি সম্ভবতঃ তাঁর নিজেরই! নিজের জন্মদিন উদযাপণ করতে না দেওয়া নেত্রী (পরে মুখ্যমন্ত্রী) ‘সততার প্রতীক’ শব্দবন্ধ সম্বলিত তাঁর বৃহৎ বৃহৎ ছবির কাটআউটে রাজ্য মুড়ে ফেলার অলিখিত অনুমতি দিয়েছেন তাঁর দলের ছোট-বড়-মাঝারি নেতাদের।
তথাকথিত দরিদ্র মানিকের রাজ্যে হাত-পা ছড়িয়ে বেড়ে উঠেছে রোজ্ ভ্যালির মতো বেআইনী চিটফান্ড সংস্থা। এমনকি সেই চিটফান্ড সংস্থার একটি প্রমোদ উদ্যান উদ্বোধন করতে গিয়ে সেই সংস্থার ভূয়সী প্রশংসা করে আসার পরেও সর্বভারতীয় সংবাদমাধ্যম তাঁর দিকে আঙ্গুল তোলেনি! বরং এবার নির্বাচনের আগে আবার তাঁর ব্যাঙ্কের সামান্য সঞ্চয় নিয়ে গলা ফাটিয়েছে দেশের নামী দামি সংবাদমাধ্যম। মানিকের ব্র্যান্ডিং-এর জোর এতটাই!
এই রাজ্যের মুখ্যমন্ত্রী দারিদ্র্যের দিক থেকে মানিকের পরেই। অর্থাৎ তিনি দ্বিতীয় দরিদ্রতম মুখ্যমন্ত্রী। তবু বাম আমলে শুরু হয়ে তাঁরই আমলে এই রাজ্যে ফুলেফলে বিকশিত হয়েছে সারধা, রোজভ্যালি, প্রয়াগ, আইকোরের মত আরও অনেক বেআইনী চিটফান্ড।
ত্রিপুরায় সততার প্রচারে কাজ হয় নি। সততার তত্ত্ব মানুষ খারিজ করে দিয়েছে। উল্টে বিজেপির চলো পাল্টাই স্লোগানে আশার আলো দেখেছে তারা।
এই রাজ্যের ভোটও আর খুব দেরি নয়। ২০১৯-এর লোকসভা নির্বাচন, অনেকে বলছেন এই বছরই হয়ে যেতে পারে। গেরুয়া ঝড়ে মানিক কার্যত উড়ে গেলেন। তিনি দেশের এক নম্বর দরিদ্র মুখ্যমন্ত্রী। দ্বিতীয় স্থানে মমতা, দুই শতাংশ থেকে পঞ্চাশ শতাংশে উঠে আসা বিজেপির এমন ঝোড়ো ইনিংস সামলাতে পারবে তো সততার প্রতীক লেখা কাটআউট!

বিভিন্ন বিষয়ে ভিডিয়ো পেতে চ্যানেল হিন্দুস্তানের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

https://www.youtube.com/channelhindustan

https://www.facebook.com/channelhindustan

Spread the love

Check Also

দিদির জন্মদিন: বসনভূষা মলিন হলো ধূলায় অপমানে

দেবক বন্দ্যোপাধ্যায়। আজ দিদির জন্মদিন। জন্মদিন নিয়ে বিতর্ক থাকলেও সরকারি খাতায় এটাই দিদির জন্মদিন। সফিসটিকেটেড …

রাজ্যে বিজেপির ভোট পরবর্তী হিংসার দাবির আবহেই ‘বিজেপির মারে’ মৃত্যু ত্রিপুরার তৃণমূল নেতার

চ্যানেল হিন্দুস্তান ব্যুরো। গত ২৮ শে আগস্ট তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা বার্ষিকীতে মুজিবর ইসলাম মজুমদারের …

আই লিগে বড় জট, করোনায় আক্রান্ত ৪৬ জন

চ্যানেল হিন্দুস্তান ব্যুরো। আপাতত আই লিগ অথৈ জলে। কারণ কলকাতায় জৈব সুরক্ষা বলয়ে ফাটল ধরেছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *