Home / TRENDING / ভারত-পাক সম্পর্কে দুই দেশের বণিকমহল হতাশ

ভারত-পাক সম্পর্কে দুই দেশের বণিকমহল হতাশ

 

নীল বণিক :

ভারত-পাক রাজনৈতিক সম্পর্কের জেরে ক্ষতি হচ্ছে এই দুই দেশের বণিক মহলের। যার ফলে দুই দেশের ব্যাণিজ্যের ক্ষেত্রে ব্যাপক ঘাটতি রয়েছে বলে জানালেন পাকিস্তানের রাজনৈতিক অর্থনীতিবিদ প্রফেসর এস কে আকবর জাঈদি।

দুই দেশের সম্পর্ক ভাল হলে বছরে দশ বিলিয়ন বাণিজ্য সম্ভব বলে জানালেন তিনি। অর্থাৎ সীমান্ত সমস্যা ও দুই দেশের রাজনৈতিক অস্থিরতার কারণে বাণিজ্যের ঘাটতির পরিমান প্রায় আট বিলিয়ন ডলারের কাছাকাছি। আজকের যুগে ব্যবসার এই ঘাটতি একেবারেই কাম্য নয় বলে মনে করেন পাকিস্তানের অর্থনীতিবিদ। দুই দেশের আর্থিক উন্নতির স্বার্থে ব্যবসার এই ঘাটতি পূরণ করা উচিত বলে জানান এস কে আকবর জাঈদি। যদি তাই হয় তবে এর থেকে সরাসরি উপকৃত হবে দু’টি দেশের সাধারণ মানুষ। রাজনীতির জাঁতাকলে ফেঁসে আছেন কাশ্মীরের প্রায় দেড় কোটি মানুষও। সেইসব মানুষের কথা মাথায় রেখে দুই দেশের কাশ্মীর সমস্যা মেটানো উচিত বলে মনে করেন রাজনীতিবিদরা।

স্বাধীনতার এত বছর কেটে গেল। তবুও দুই দেশের বাণিজ্যের ঘাটতি কমলো না বলে আক্ষেপ করেন এস কে আকবর জাঈদি। দুই দেশের বাণিজ্যের ঘাটতি কমাতে আগে যোগাযোগ ব্যবস্থার উন্নতি করতে হবে। প্রতিবারই দেখা যায় দু’টি দেশেই যখন নতুন সরকার আসে তখন দু’টি দেশের সম্পর্কের উন্নতিতে কথা শুরু হয়। সীমান্ত সমস্যা ও রাজনৈতিক কারণে সেই আলাপ-আলোচনা বন্ধও হয়ে যায়। তাতে সব থেকে বেশি হতাশ হতে হয় দুই দেশের বণিক মহলকে। আধুনিকতার যুগে এই  রাজনৈতিক ফাঁসের কারণে দু’টি দেশের জনগণ সমস্যায় পড়বে বলেও জানান পাকিস্তানের অর্থনীতিবিদ।

Spread the love

Check Also

আপনারা সরকারের মুখ বলে আধিকারিক দের বার্তা মুখ্যমন্ত্রীর।

চ্যানেল হিন্দুস্থান ডেস্ক: রাজ্যের আমলাদের উজাড় করে দিলেন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার প্রথমে নতুন করে সংস্কার হওয়া …

WBCS দের সভা থেকে কেন্দ্রকে তীব্র আক্রমণ মমতা বন্দ্যোপাধ্যায়ের।

চ্যানেল হিন্দুস্থান ডেস্ক: WBCS দের সঙ্গে বৈঠক, আর সেখান থেকেই করা বার্তা রাজ্যের প্রশাসনিক প্রধানের। …

বন্ধ ব্যান্ডেল জংশন

চ্যানেল হিন্দুস্থান ডেস্কঃ রুট রিলে ইন্টারলকিং কেবিন স্থানান্তর ও থার্ড লাইন সম্প্রসারণের জন্য হাওড়া-বর্ধমান মেইন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *