Home / TRENDING / দুই বাঙালি লেখকের বিশ্বজয়ী ইংরেজি উপন্যাস

দুই বাঙালি লেখকের বিশ্বজয়ী ইংরেজি উপন্যাস

ওয়েব ডেস্ক :
আশির দশকের শেষের দিকে কলকাতায় হইচই পড়ে গেছিল এক বাঙালির ইংরেজি উপন্যাস ‘দ্য শ্যাডো লাইনস’ নিয়ে। মুহূর্তের মধ্যে টালা থেকে টালিগঞ্জ জেনে গেছিল অমিতাভ ঘোষের নাম। সারা পৃথিবীও জানলো তাঁর নাম। অথচ তাঁর প্রথম উপন্যাস ‘দ্য সার্কেল অফ রিজন’ নিয়ে তেমন একটা হইচই হয়নি। তাঁর লেখা সুন্দরবন নিয়ে ‘দ্য হাংরি টাইড’ নিয়ে লেখক তো বটেই, সাধারণ মানুষের কাছেও জনপ্রিয় হয়েছিল এই উপন্যাসটি। এটির বাংলা অনুবাদও বিপুল জনপ্রিয় হয়েছিল পাঠক মহলে। কত ভাল ভাল উপন্যাস তিনি উপহার দিয়েছেন তাঁর পাঠকদের। সেই তালিকায় রয়েছে ‘ওপিয়াম ওয়ার’,’দ্য গ্লাস প্যালেস’, ‘রিভার অফ স্মোক’, ‘ফ্লাড অফ ফায়ার’। শুধু উপন্যাস নয়, উপন্যাসের বাইরেও তিনি লিখেছেন ‘ইন অ্যান অ্যান্টিক ল্যান্ড’, ‘দ্য গ্রেট ডিরেঞ্জমেন্ট ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড দ্য আনথিংকবল’-এর মতো একাধিক বইও। অন্যতম সর্বোচ্চ ফরাসী সাহিত্য পুরস্কার, প্রিঁ মেডিসাইস এটরেংগ্যার, ম্যান বুকার প্রাইজ, ম্যান এশিয়ান লিটারারি প্রাইজ, সাহিত্য অকাদেমি পুরস্কার, আনন্দ পুরস্কার, ভোডাফোন ক্রসওয়ার্ড বুক অ্যাওয়ার্ড-এর মতো পুরস্কারে সম্মানিত তিনি। তিনি পদ্মশ্রী ভূষণেও সম্মানিত।

অমিতাভ ঘোষের মতোই আরএক বাঙালি লেখক যিনি ইংরেজি উপন্যাস লিখে বিখ্যাত হয়েছেন, তিনি নিলাঞ্জনা সুদেষ্ণা লাহিড়ী। নামটা খুব একটা চেনা চেনা লাগছে না তো! ঝুম্পা লাহিড়ী বললে নিশ্চয় এবার চিনবেন। আমেরিকা নিবাসী এই বাঙালি লেখিকা বিখ্যাত তাঁর ছোট গল্পের জন্য। শুধু ছোট গল্প নয়, তাঁর লেখা উপন্যাসও সমধিক জনপ্রিয়।
ইতিমধ্যেই তাঁর ঝুলিতে রয়েছে একাধিক পুরস্কারই। যার মধ্যে ম্যান বুকার প্রাইজ অন্যতম। তাঁর ২০০৩-এর লেখা ‘দ্য নেমসেক’ প্রভুত জনপ্রিয়তা পেয়েছিল এবং এই কাহিনি নিয়েই ছবি করেছিলেন পরিচালক মীরা নায়ার। ২০১৩-য় লেখা তাঁর উপন্যাস ‘দ্য লোল্যান্ড’ ছিল কলকাতার নকশাল আন্দোলন নিয়ে। সারা বিশ্বে তো বটেই, বাঙালি পাঠকদের কাছেও বইটি আদরণীয় হয়ে উঠেছিল। বইটির চাহিদা এতটাই ছিল যে কলকাতার এক নামি প্রকাশক বাংলা অনুবাদও বার করলেন ‘নাবাল জমি’ নামে। এটিও বেস্ট সেলারের তালিকায় ছিল। এই বইটির জন্য ২০১৪-য় তিনি পুরস্কৃত হলেন ডি এস সি প্রাইজ ফর সাউথ এশিয়ান লিটারেচার-এ। ঝুম্পা যোগ দিলেন প্রিন্সটন ইউনিভার্সিটির, লুইস সেন্টার ফর দ্য আর্টস-এর ক্রিয়েটিভ রাইটিং-এর অধ্যাপক হিসেবে।
ইংরেজি উপন্যাস লেখা এই দুই বাঙালি লেখকেরই আজ জন্মদিন। দু’জনকেই চ্যানেল হিন্দুস্তানের পক্ষ থেকে অভিনন্দন ও শ্রদ্ধা।

 

 

লাইক শেয়ার ও মন্তব্য করুন

বিভিন্ন বিষয়ে ভিডিয়ো পেতে চ্যানেল হিন্দুস্তানের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Spread the love

Check Also

কেমন হলো, মুখ্যমন্ত্রীর এপিসোডের প্রথম ঝলক ?

সুচরিতা সেন, বিনোদন ডেস্ক রোজ বিকেলে বাংলার প্রতিটি ঘরে বিনোদন শুরু হয় এই শো এর …

বছর শুরুতে শিব দরবারে মিমি

চ্যানেল হিন্দুস্তান, বিনোদন ডেক্স বর্তমানে বেনারস ভ্রমণে ব্যস্ত টলিউড নায়িকা। সেখানকার অলি-গলিতে ঘুরছেন। সদ্য ওটিটি …

রশিদ খানের ফিরে দেখা জীবনধ্যায়

বিনোদন ডেস্ক, সুচরিতা সেন, আবার নক্ষত্রপতন, না ফেরার দেশে চলে গেলেন ওস্তাদ রশিদ খান। গানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *