Home / TRENDING / নজরুলকে নিয়ে জলঘোলা

নজরুলকে নিয়ে জলঘোলা

মধুমন্তী  :

নজরুল জন্মজয়ন্তী নিয়ে তরজার উপক্রম। ব্যাপারটা হল, আর এস এস নজরুল জন্মজয়ন্তী পালন করতে চাইছে। আর এস এসের দাবি নজরুল মুসলিম হলেও তিনি মনেপ্রাণে ছিলেন হিন্দু। কারণ হিসেবে আর এস এস দেখিয়েছে , নজরুলের রয়েছে একাধিক শ্যামাসঙ্গীত, কৃষ্ণভক্তির গান, এমনকী তিনি সন্তানদের নামও রেখেছিলেন হিন্দু নামে।

যদিও অন্যদিকে আর এস এসের এই ভাবনার বিরোধিতা করেছেন নজরুল পুত্রবধূ কল্যাণী কাজী। তিনি বলেছেন, “নজরুলকে হিন্দু বা মুসলিম কবি বলে কেউ নিজের সম্পত্তি করতে পারে না। নজরুল সকলের কবি। নজরুলকে নিয়ে আর এস এস দলভারী করতে নেমেছে”।

যদিও আর এস এসের বক্তব্য কাজী নজরুল ইসলাম তাঁদের প্রাতঃস্মরণীয় ব্যক্তিদের মধ্যে একজন।  শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের সঙ্গে কাজীর সুসম্পর্ক ছিল।  আর এস এসের মতে এই থেকে বোঝা যায় দেশের হিন্দুত্ববাদী বলে যাঁরা পরিচিত তাঁরা নজরুলের প্রতি শ্রদ্ধাশীল। এ প্রসঙ্গে জিষ্ণু বসু বলেন,“কল্যাণী কাজীর এহেন মন্তব্য করার জন্য দায়ী আর এস এস নিজেই। আমরা আর এস এসকে বাংলার প্রবুদ্ধ সমাজের সামনে সঠিকভাবে তুলে ধরতে পারিনি। বরং বিভিন্ন মহল আর এস এসের যেমন ছবি এঁকেছে সেই ছবির ওপর নির্ভর করেই কল্যাণী কাজী এমন মন্তব্য করেছেন।”

(আরও পড়ুন রন্তিদেব সেনগুপ্তর লেখা ‘নজরুল ও আর এস এস’)

Spread the love

Check Also

কেমন হলো, মুখ্যমন্ত্রীর এপিসোডের প্রথম ঝলক ?

সুচরিতা সেন, বিনোদন ডেস্ক রোজ বিকেলে বাংলার প্রতিটি ঘরে বিনোদন শুরু হয় এই শো এর …

বছর শুরুতে শিব দরবারে মিমি

চ্যানেল হিন্দুস্তান, বিনোদন ডেক্স বর্তমানে বেনারস ভ্রমণে ব্যস্ত টলিউড নায়িকা। সেখানকার অলি-গলিতে ঘুরছেন। সদ্য ওটিটি …

রশিদ খানের ফিরে দেখা জীবনধ্যায়

বিনোদন ডেস্ক, সুচরিতা সেন, আবার নক্ষত্রপতন, না ফেরার দেশে চলে গেলেন ওস্তাদ রশিদ খান। গানের …

One comment

  1. TANUMAY CHAKRABORTY

    Kobi Nojrul Islam r songe Hinduttobad k jorano, ekabari uchit na, uni amader jiboner kobi, rasta dakheachen amder, rajnitir songe nojrul k jorano nindajonk, tobe mohan baktider niya nimno maner rajniti e rajjer dostur hoya gache, eta nindo nio, RSS kotha ta banglay eksonge lekhle vhalo hoy…space thakbe na majhe…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *