Home / TRENDING / করোনার থেকেও ভয়ঙ্কর ‘অজানা নিউমোনিয়া’ সতর্ক করল চিন, মিথ্যে খবর বলছে কাজাখস্তান

করোনার থেকেও ভয়ঙ্কর ‘অজানা নিউমোনিয়া’ সতর্ক করল চিন, মিথ্যে খবর বলছে কাজাখস্তান

চ্যানেল হিন্দুস্তান ব্যুরো:

কাজাখস্তানে ‘অজানা এক নিউমোনিয়া’ রোগের প্রাদুর্ভাব দেখা গিয়েছে। এই অজানা রোগে মৃত্যুর হার কোভিড-১৯ সংক্রমণে মৃত্যুর হারের থেকেও বেশি। এই দাবি জানিয়ে সেদেশে বসবাসকারী মানুষদের সতর্ক করল চিনা দূতাবাস। তবে চিনের এই দাবি সম্পূর্ণ মিথ্যা বলে জানিয়ে দিল কাজাখস্তান সরকার। 

শনিবার কাজাখস্তানের স্বাস্থ্য মন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে, “চিনা সংবাদমাধ্যমে একটি অজানা রোগ নিয়ে সম্পূর্ণ ভুল তথ্য দেওয়া হচ্ছে। তবে এরকম কোনও রোগের সন্ধান পাওয়া যায়নি । ভুল তথ্য দিয়ে মানুষের মনে বিভ্রান্তি তৈরির করার চেষ্টা হচ্ছে।” কাজাখস্তান অজানা নিউমোনিয়া রোগ সম্পর্কে চিনের দাবিকে খারিজ করলেও, চিন এটা নিয়ে লাগাতার প্রচার চালিয়ে যাচ্ছে সেদেশের সংবাদমাধ্যমে। এমনকি কাজাখস্তানে বসবাসকারী চিনাদের এই রোগ সম্পর্কে সর্তক করেছে বেজিং। 

শুক্রবার চিনের সরকারি সংবাদপত্র গ্লোবাল টাইমসে বলা হয়, কাজাখস্তানে অজানা নিউমোনিয়ার ফলে ১৭৭২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে শুধুমাত্র জুনেই মৃত্যু হয়েছে ৬২৮ জনের। কাজাখস্তানের স্বাস্থ্যমন্ত্রকের আধিকারিকরা এই রোগ নিয়ে গবেষণা শুরু করেছে। এই রোগটি কোভিড-১৯-এর সঙ্গে সম্পর্কিত কিনা তা জানা যায়নি। তবে এই রোগের মৃত্যুর হার করোনার থেকে বেশি। এ প্রসঙ্গে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম উইচ্যাটে (WeChat) বলেন, এই অজানা রোগ সম্বন্ধে দুই দেশ একসঙ্গে মিলে কাজ করবে।

কাজাখস্তান সরকার এই রোগ নিয়ে চিনের দাবিকে খারিজ করে দেওয়ার পরে বেজিং এটা নিয়ে প্রচার চালাচ্ছে সোশ্যাল মিডিয়ায়। যা দেখে কূটনৈতিক মহলের ব্যাখ্যা, মধ্য এশিয়ার এই দেশটাকে বিপাকে ফেলতে চাইছে বেজিং। করোনা নিয়ে বেজিং যেভাবে বিশ্বে কোণঠাসা হয়েছে, তাতে তারা অন্য দেশের সমর্থন জোগাতে নানারকম প্রচেষ্টা চালাচ্ছে। তাছাড়া চিনের উত্তর-পূর্ব সীমান্ত রয়েছে কাজাখস্তান অঞ্চলে। তাই এই কৌশল তৈরি করতে চাইছে শি জিনপিংয়ের সরকার। 

Spread the love

Check Also

কেমন হলো, মুখ্যমন্ত্রীর এপিসোডের প্রথম ঝলক ?

সুচরিতা সেন, বিনোদন ডেস্ক রোজ বিকেলে বাংলার প্রতিটি ঘরে বিনোদন শুরু হয় এই শো এর …

বছর শুরুতে শিব দরবারে মিমি

চ্যানেল হিন্দুস্তান, বিনোদন ডেক্স বর্তমানে বেনারস ভ্রমণে ব্যস্ত টলিউড নায়িকা। সেখানকার অলি-গলিতে ঘুরছেন। সদ্য ওটিটি …

রশিদ খানের ফিরে দেখা জীবনধ্যায়

বিনোদন ডেস্ক, সুচরিতা সেন, আবার নক্ষত্রপতন, না ফেরার দেশে চলে গেলেন ওস্তাদ রশিদ খান। গানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *