Breaking News
Home / TRENDING / বন্যা পরিস্থিতির আভাস পেতে চালু হল “ফ্লাড অ্যালার্ট” অ্যাপ

বন্যা পরিস্থিতির আভাস পেতে চালু হল “ফ্লাড অ্যালার্ট” অ্যাপ

সূর্য সরকার।

উত্তরবঙ্গ কিংবা দক্ষিণবঙ্গ, বন্যার সমস্যা নতুন কিছু নয়। এ বছর দক্ষিণের জেলায় বৃষ্টি কম হলেও ভেসেছে উত্তরবঙ্গ। এবার থেকে বন্যার বিষয়ে যাবতীয় তথ্য পেতে আধুনিক ব্যবস্থা গ্রহণ করল পশ্চিমবঙ্গ সরকার। ‘ফ্লাড এলার্ট’ অ্যাপ চালু করল রাজ্য সরকার। কোনও সময় বন্যা পরিস্থিতি তৈরি হলে এই অ্যাপ সতর্ক করবে ওই এলাকার মানুষকে। আবহাওয়ার পরিস্থিতি ও নদীর জল নিয়ে মুহূর্তে মুহূর্তে রিপোর্ট পাওয়া যাবে এই অ্যাপে। সাধারণ মানুষকে যেমন সতর্ক করা হবে তেমনি প্রশাসন ও উপযুক্ত ব্যবস্থা নেবে।

এন্ড্রয়েড মোবাইলে হাতে থাকলেই এই অ্যাপ ডাউনলোড করা যাবে। এই অ্যাপের মাধ্যমে বন্যার আশঙ্কা দেখা দিলে আগেভাগেই সেই এলাকার মানুষকে সরানোর কাজ অনেকটাই তাড়াতাড়ি করা সম্ভব হবে এবং মানুষও নিজের থেকেই অনেক বেশি সতর্ক হতে পারবেন বলেই মনে করছে প্রশাসনিক আধিকারিকরা। পশ্চিমবঙ্গের আগে অন্য রাজ্যে এই অ্যাপ পরিষেবা চালু হয়ে গিয়েছে। ‌ সম্প্রতি উত্তরবঙ্গের বন্যা পরিস্থিতি সামাল দিতে গিয়ে এই প্রযুক্তির ব্যবহারের কথা মাথায় আসে সেচ দপ্তরের। মূলত তাদের উদ্যোগে এই নতুন অ্যাপ চালু করা সম্ভব হয়েছে বলে জানিয়েছে নবান্ন। উপকূলবর্তী এলাকায় এই অ্যাপ প্রত্যন্ত কার্যকরী হবে বলেই মনে করছে প্রশাসনিক কর্তারা।

Spread the love

Check Also

স্ত্রী গর্ভবতী থাকাকালীন ৫ বছরের শিশুকে ধর্ষণ, মৃত্যু দণ্ড দিল আদালত

নিজস্ব প্রতিনিধি। পাঁচ বছরের মেয়েটাকে যখন ফুটপাথ থেকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণ করে খুন করা …

নতুন ভারতে সাধারণ ব্যবসায়ীও ধীরুভাই হয়ে উঠতে পারবে : মুকেশ আম্বানি

নিজস্ব প্রতিনিধি : ভারতবর্ষ দ্রুত গতিতে সোনালী অর্থনীতির দিকে এগোচ্ছে। এই গতিতে অর্থনীতির বিকাশ হলে …

অমিত শাহের সঙ্গে বৈঠকের পর দিল্লিতে সেনা নামতে বললেন কেজরিওয়াল

নিজস্ব প্রতিনিধি। সেনা নামানোর কথা বললেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। মঙ্গলবার অরবিন্দ কেজরিওয়াল এবং লেফটেন্যান্ট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *