Breaking News
Home / TRENDING / ‘রাস্তা বেহাল কেন?’ নজরদারি চালাবে বেসরকারি সংস্থা

‘রাস্তা বেহাল কেন?’ নজরদারি চালাবে বেসরকারি সংস্থা

সূর্য সরকার।

রাস্তার মান নিয়ে নানা অভিযোগে জর্জরিত রাজ্যের পূর্ত দপ্তর এবার তাদের কাজে নজরদারির জন্য পেশাদারি সংস্থার সাহায্য নিতে চলেছে। প্রাথমিক ভাবে রাজ্য সড়কের নির্মান ও পরিদর্শনের সময় নিরপেক্ষ সংস্থার বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পূর্ত দফতরের তরফে জারি করা এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এখন থেকে ২৫-৫০ কোটি টাকা পর্যন্ত রাজ্য সড়ক নির্মাণ বা মেরামতি প্রকল্পের জন্য বেসরকারি সংস্থার বিশেষজ্ঞদের নিয়োগ করা হবে। তাঁরা দপ্তরের মুখ্য ইঞ্জিনিয়ারের সঙ্গে কাজ চলাকালীন প্রকল্পের তদারকি করবেন এবং রাস্তার মান ঠিক আছে কিনা সে সম্পর্কে মতামত দেবেন। প্রকল্পের খরচ ৫০ কোটি টাকার বেশি হলে পরামর্শ দাতা সংস্থার সাহায্য নিতে হবে। দায়িত্বপ্রাপ্ত সংস্থার বিশেষজ্ঞরাই পূর্ত দফতরের তরফে কাজের তদারকি করবেন এবং প্রকল্পের মান নিশ্চিত করবেন।

পূর্ত দপ্তর সূত্রে খবর, ফি বছর কোটি কোটি টাকা খরচ করে নতুন রাস্তা তৈরি ও রাস্তা মেরামতির কাজ হচ্ছে। কিন্তু দুদিন যেতে না যেতেই সেই রাস্তার কঙ্কাল বেরিয়ে পড়ছে। এইজন্য পূর্ত দপ্তরের আধিকারিক ও ঠিকাদারদের একাংশের মধ্যে যোগসাজশের দিকে অভিযোগের আঙুল উঠেছে। তাদের দুর্নীতির কারণেই নিম্নমানের সামগ্রী দিয়ে দায়সারা ভাবে রাস্তা তৈরি হচ্ছে বলে অভিযোগ। কিন্তু বারবার এ ব্যাপারে ইঞ্জিনিয়ার-ঠিকাদারদের সতর্ক করে প্রত্যাশামতো ফল মেলেনি।

অভিযুক্ত ইঞ্জিনিয়ার ঠিকাদাররা উল্টে স্থানীয় রাজনৈতিক নেতা ও ক্লাবের কর্তাদের কাটমানি খাওয়ার প্রবণতাকে রাস্তা খারাপ হওয়ার জন্য দায়ি করেছেন। তাঁদের পাল্টা অভিযোগ রাস্তা তৈরির জন্য যে টাকা বরাদ্দ করা হয় তার একটা বড় অংশ এলাকার এইসব নেতাদের প্রণামী দিতে খরচ হয়ে যায়। তারপর যা অবশিষ্ট থাকে তা দিয়ে নির্মাণ ও মেরামতের কাজ করতে হয়। কাজেই রাস্তার মান আশানুরূপ হয় না। সেক্ষেত্রে নিরপেক্ষ পেশাদারি সংস্থার বিশেষজ্ঞরা অনেক চাপ মুক্ত হয়ে কাজ করতে পারবেন বলে তারা মনে করছেন। পরবর্তীকালে রাজ্য সড়ক ছাড়াও পূর্ত দপ্তরের তৈরি অন্যান্য রাস্তার মান নির্ণয় করতে বেসরকারি পরামর্শদাতাদের সাহায্য নেওয়ার কথা ভাবছে নবান্ন।

Spread the love

Check Also

নিজের মাতৃভাষা ছাড়াও আরও একটি ভারতীয় ভাষা সকলের শেখা উচিত : রাজনাথ

নিজস্ব প্রতিনিধি। মহাদেব শান্তিপূর্ণ সহাবস্থানের প্রতীক। দেশের প্রতিটি কোনায় তাঁর মন্দির এক এবং অখণ্ড ভারতের …

শোভনের পাল্টা ববিদাকে চাই হোডিং কলকাতায়

নিজস্ব প্রতিনিধি। শোভনের পাল্টা ববি ! শুক্রবার দক্ষিণ কলকাতা জুড়ে একটি হোডিং চোখে পড়ে। যেখানে …

পশ্চিমবঙ্গ থেকে রাজ্যসভায় প্রিয়াঙ্কা গাঁধী ? জল্পনা কংগ্রেসে

নিজস্ব প্রতিনিধি। পশ্চিমবঙ্গ থেকেই কী রাজ্যসভায় যাবেন প্রিয়াঙ্কা গাঁধী ? তেমনি জল্পনা উস্কে দিয়ে গেলেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *