Breaking News
Home / TRENDING / রাজ্যসভার ভোটে শক্তি বাড়াবে কংগ্রেস-বিজেপি দু’পক্ষের

রাজ্যসভার ভোটে শক্তি বাড়াবে কংগ্রেস-বিজেপি দু’পক্ষের

নিজস্ব প্রতিনিধি।

আগামী এপ্রিল মাসে রাজ্যসভায় ৫১টি আসন খালি হচ্ছে। বিভিন্ন রাজ্যের বিধানসভার সমীকরণে এই সুযোগে সাংসদ সংখ্যা বাড়াতে পারে বিজেপি ও কংগ্রেস (Congress) দুপক্ষই। বিজেপি ও কংগ্রেসের পাশাপাশি আগামী রাজ্যসভা ভোটে তৃণমূল কংগ্রেস, বিজু জনতা দল, এনসিপি, শিবসেনা, জেডি (ইউ) এবং ওয়াই এস আর কংগ্রেসের মতো দলগুলোর কাছে সাংসদ পাওয়ার সুযোগ তৈরি হবে।

২৪৫টি আসনবিশিষ্ট রাজ্যসভায় কোন পক্ষের কাছেই সংখ্যাগরিষ্ঠতা নেই। বিজেপির (BJP) হাতে এখনো পর্যন্ত ৮২টি আসন রয়েছে। এবারের ভোটে সাংসদ সংখ্যা বাড়লেও সংখ্যাগরিষ্ঠতার কাছাকাছি পৌঁছতে পারবে না গেরুয়া শিবির। গতবছর মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড়ে ভালো ফল করায় সেই রাজ্যগুলি থেকে রাজ্যসভার সদস্য সংখ্যা বাড়াবে কংগ্রেসের। পশ্চিমবঙ্গ ছাড়াও মহারাষ্ট্র, বিহার, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, হিমাচলপ্রদেশ, হরিয়ানা, মনিপুর ও ঝাড়খণ্ডের রাজ্যসভার ভোট হবে।

এই তালিকায় রয়েছেন বিজেপির বিজয় গোয়েল, সত্যনারায়ন জাটিয়া, কংগ্রেসের দ্বিগবিজয় সিং, মধুসূদন মিস্ত্রির মতো নেতাদের রাজ্যসভার (Rajyasabha) মেয়াদ শেষ হচ্ছে। সূত্রের খবর, বিজেপি ও কংগ্রেস দুপক্ষ এই সমস্ত সাংসদদের আবারও মনোনয়ন দিতে পারে। পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের (TMC) চারজন সংসদের মেয়াদ শেষ হচ্ছে। আহমেদ হাসান ইমরান, মণীশ গুপ্ত, কেডি সিং ও যোগেন চৌধুরীর মেয়াদ শেষ হবে আগামী ৮ এপ্রিল। সিপিএমের বহিস্কৃত সংসদ সদস্য ঋতব্রত বন্দ্যোপাধ্যায়ের মেয়াদ শেষ ওই দিনেই। সূত্রের খবর পশ্চিমবঙ্গের পঞ্চম রাজ্যসভা আসন থেকে কংগ্রেস সিপিএম সমর্থনে ফের একবার রাজ্যসভায় প্রত্যাবর্তন হতে পারে সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির।

Spread the love

Check Also

প্রধানমন্ত্রীর কথা মানতে আলো নেভান , চলুক পাখা-এসি সহ জরুরী পরিষেবা : বিজ্ঞপ্তি বিদ্যুৎ মন্ত্রণালয়ের

চ্যানেল হিন্দুস্তান ব্যুরো। শুক্রবার সকালে এক ভিডিও বার্তায় সামাজিক দূরত্ব বজায় রেখে দেশের ১৩০ কোটি …

অসমে মদ সমেত ধরা পড়ল কোচবিহারের সরকারি আধিকারিকের গাড়ি

 চ্যানেল হিন্দুস্তান ব্যুরো। অসমে মদ সহ ধরা পড়ল কোচবিহারের। (Coochbihar) তুফানগঞ্জ-১ ব্লকের বিডিও (BDO) শুভজিৎ …

২৪ ঘন্টায় মতবদল : দূরদর্শনে ভার্চুয়াল ক্লাস স্থগিত করে দিলেন শিক্ষামন্ত্রী

চ্যানেল হিন্দুস্তান ব্যুরো। ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই সিদ্ধান্ত বদল করল শিক্ষা দপ্তর। শুক্রবার নিজের নাকতলার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!