Home / TRENDING / বাজারে আসছে ৭৫ টাকার কয়েন, নতুন সংসদ ভবনের উদ্বোধনের পর থেকে মিলবে

বাজারে আসছে ৭৫ টাকার কয়েন, নতুন সংসদ ভবনের উদ্বোধনের পর থেকে মিলবে

চ্যানেল হিন্দুস্থান, নিউজ ডেস্ক-

একদিকে ২০০০ নোট বাতিল অন্যদিকে কেন্দ্রের বড় ঘোষণা, বাজারে আসতে চলেছে ৭৫ টাকার কয়েন (75 Rs Coin)। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের (Ministry of Finance) তরফে জানানো হয়েছে, নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানেই কেন্দ্রের তরফে ৭৫ টাকার কয়েন প্রকাশ করা হবে। ৭৫ বছর স্বাধীনতার ‘আজাদী কা অমৃত মহোৎসব’ উপলক্ষে ৭৫ টাকার এই কয়েন আনা হচ্ছে। বৃহস্পতিবার একটি বিবৃতিও জানানো হয়েছে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, দেশের স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি উপলক্ষে ও নতুন সংসদ ভবনের উদ্বোধনকে স্মরণীয় করে রাখতে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে বিশেষ ৭৫ টাকার কয়েন আনা হচ্ছে।

অর্থমন্ত্রক তরফে জানানো হয়েছে, কয়েনের একটি পিঠে অশোক স্তম্ভ থাকবে। অশোক স্তম্ভের নীচে লেখা থাকবে “সত্যমেব জয়তে”। কয়েনের বামদিকে দেবনগরী হরফে লেখা থাকবে ভারত, ডানদিকে ইংরেজি হরফে লেখা থাকবে ইন্ডিয়া। মুদ্রার অঙ্ক, অর্থাৎ ৭৫ টাকাও লেখা থাকবে কয়েনের একদিকে। মুদ্রার অন্য পিঠে থাকবে সংসদ ভবনের ছবি। তার নীচে দেবনগরী হরফে লেখা থাকবে “সংসদ সংকুল” ও ইংরেজিতে “পার্লামেন্ট কমপ্লেক্স”।

গোলাকার এই কয়েনের ব্যাসার্ধ ৪৪ মিলিমিটার হবে এবং ধারে মোট ২০০০টি দাগ থাকবে। ৩৫ গ্রামের এই বিশেষ কয়েন চারটি ধাতু দিয়ে তৈরি হবে। ৫০ শতাংশ রুপো, ৪০ শতাংশ তামা, ৫ শতাংশ নিকেল ও ৫ শতাংশ জিঙ্ক মিশ্রিত করে এই কয়েন তৈরি করা হবে।

উল্লেখ্য, আগামী রবিবার, ২৮ মে নতুন সংসদ ভবনের উদ্বোধন করা হবে। উদ্বোধন করবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একদিকে যেখানে কংগ্রেস, তৃণমূল, আম আদমি পার্টি সহ ২০ দল এই উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করবে বলে জানিয়েছে, সেখানেই ২৫টি রাজনৈতিক দল এই অনুষ্ঠানে যোগ দেওয়া কথাও জানিয়েছে।

Spread the love

Check Also

কেমন হলো, মুখ্যমন্ত্রীর এপিসোডের প্রথম ঝলক ?

সুচরিতা সেন, বিনোদন ডেস্ক রোজ বিকেলে বাংলার প্রতিটি ঘরে বিনোদন শুরু হয় এই শো এর …

বছর শুরুতে শিব দরবারে মিমি

চ্যানেল হিন্দুস্তান, বিনোদন ডেক্স বর্তমানে বেনারস ভ্রমণে ব্যস্ত টলিউড নায়িকা। সেখানকার অলি-গলিতে ঘুরছেন। সদ্য ওটিটি …

রশিদ খানের ফিরে দেখা জীবনধ্যায়

বিনোদন ডেস্ক, সুচরিতা সেন, আবার নক্ষত্রপতন, না ফেরার দেশে চলে গেলেন ওস্তাদ রশিদ খান। গানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *