Home / Uncategorized / তুলোই ভাল

তুলোই ভাল

ওয়েব ডেস্ক- প্লাস্টিকের গদিতে শুলে হতে পারে  ক্যান্সারও । সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে ম্যাট্রেসে ব্যবহৃত ফরম্যাল ডি হাইড থেকে হতে পারে এই মরণ ব্যাধি। এছাড়া সিন্থেটিক বালিস ও গদিতে বাড়তে পা্রে মাথা যন্ত্রণা, শরীরের বিভিন্ন জায়গায় ব্যথা সহ আরও নানা রোগ।সিন্থেটিক ম্যাট্রেসের কেমিকেল থেকে ডায়াবেটিস, থাইরয়েড, এমনকি ক্যানসার পর্যন্ত হতে পারে বলে দাবি গবেষকদের।

সিন্থেটিক বালিশ ও ম্যাট্রেস মানেই কেমিকেলের ছড়াছড়ি। এমন বালিশ, ম্যাট্রেসে থাকে পলিইউরিথেন ফোম। বাতাসে একটু একটু করে কেমিকেল ছড়িয়ে দেয়। তা থেকে সাঙ্ঘাতিক মাথার যন্ত্রণা ও মাইগ্রেনের সমস্যা হতে পারে। মাইক্রোফাইবার বা পলিয়েস্টার বালিশে বাসা বাঁধে ডাস্ট মাইট। চোখে দেখা যায় না এই পোকা। সাইনাস ও শ্বাস-প্রশ্বাসের সমস্যার জন্য মূলত এই পোকাই দায়ী। কিছু কিছু ম্যাট্রেসে ব্যবহৃত হয় মেমরি ফোম। যা আরও বিপজ্জনক। পলিইউরিথেন তো থাকেই, সঙ্গে থাকে বেঞ্জিন ও ন্যাপথালিন। মাথা যন্ত্রণা থেকে শুরু হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে।তাই আর দেরি না করে তুলোর বাইলশ ও তোষক ব্যবহার করাই ভাল বলে  মনে করেন চিকিৎসকদের একাংশ।

Spread the love

Check Also

কল্যাণের ‘দুর্ব্যবহারের’ প্রতিবাদ করে শো-কজের মুখে পড়তে পারেন আচ্ছেলাল যাদব

চ্যানেল হিন্দুস্তান ব্যুরো :   কল্যাণ-আচ্ছেলাল তরজার জল এবার গড়াল কালীঘাট পর্যন্ত। আগামীকাল, বুধবার আচ্ছেলাল …

শুভেন্দুর সূচিবদল : শাহ নয়, নাডডার হাত ধরে ডিসেম্বরের শুরুতেই পদ্ম প্রবেশ

চ্যানেল হিন্দুস্তান ব্যুরো। কিঞ্চিৎ পিছল শুভেন্দু অধিকারীর বিজেপি-তে যোগদান। ৩০ নভেম্বর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ …

ইমাকুলেট কনসেপশন

ইমাকুলেট কনসেপশন     সুরজিৎ চক্রবর্তী :   বাংলা ভাষায় এমন এক একটা শব্দ হয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *